Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

২০১৭ সালে আলোকচিত্রী গোলাম কাসেম ড্যাডির পড়ো বাড়ির সামনে থেকে 



3 4 5
বাংলাদেশমুভস, ২৭ জুলাই, ২০১৭:: পৃথিবীতে মানুষের স্মৃতি থাকে কারও কারও মনে, তবে সময়ের ব্যবধানে তাও হারিয়ে যায়, হারিয়ে যায় সেই ব্যক্তির গড়া সব কিছু। তবু টিকে থাকেন আল্রাহ, তার ক্ষমতার অবিনশ্বরতা।
১৯৯১ সালে আমরা সপরিবার ঢাকায় আসি। ঠিক তখন থেকেই আলোক চিত্রের সাথে সম্পৃক্ত দুই খ্যাতনামা ব্যক্তি- গোলাম কাসেম ড্যাডি এবং বেগ সাহেবের সাথে আমার পরিচয় ঘটে। তাদের দু’জনের কেউ এখন বেঁচে নেই। গোলাম কাসেম ড্যাডি তখন ইন্দিরা রোডের এই বাসায় থাকতেন যেখানে আমি কয়েক বার তার সাথে দেখা করি। আর বেগ সাহেবের সাথে দেখা হোত সাইন্স ল্যাবরেটরির বেগ আট ইন্সটিটিউটে। এর একটি কারণ ছিল- ফটোগ্রাফির উপর আমার ছিল প্রচন্ড ঝোঁক। কোন কোস না করলেও বাংলাদেশে এ জগতের শুরুর ইতিহাসটি তাদের থেকে জানার চেষ্টা করি। তো বেগ সাহেব বায়তুল মোকাররম মসজিদের ছবি তোলা নিয়ে একটি স্মৃতিচারণ করেন, যা এখনও আমার মনে আছে । বায়তুল মোকাররম মসজিদের ছবির ফরমায়েশ দেওয়ার পর মনজুর আলম বেগকে বলা হয় – মসজিদের ছবি তুলবেন, তবে সেখানে কোন মানুষের ছবি তোলা যাবে না। তখন বেগ সাহেব ইসলামিক ফাউন্ডেশন কতৃপক্ষকে বলেছিলেন, যদি মানুষ ছাড়া ছবি তুলি, তাহলে এক সময় লোকেরা বলবে বায়তুল মোকাররম মসজিদ ছিল, কিন্তু সেখানে কোন মুসলমান সালাত আদায় করতো না। পরে নাকি কতৃপক্ষ মত পাল্টায়। যাক ইন্দিরা রোডে আরেক ব্যক্তির বাসস্থান ছিল, – তিনি গোলাম কাসেম ড্যাডি। তারও একটি ভুমিকা ছিল। সেই ১৯৯৯৩-৯৪ সালের কথা। তখন তিনি বয়সের ভারে খুবই নুব্জ।তবু বাসভবনটি অনেকটা প্রাণবন্ত ছিল। ২০১৭ এর ২৬ তারিখে গিয়ে দেখি বাড়িটি রীতিমত পড়ো বাড়ি। হয়তো সেটি ভেঙ্গে নতুন কোন স্থাপনা করা হবে। তার প্রমাণ মিলেছে।
আসলে পুরানো স্মুতি ছবিতে থাকবে, বাস্তবে নতুন অট্টালিকা হবে। গোলাম কাসেম ড্যাডির গড়া বাড়িটা আর টিকে থাকবে না। আমরা পুরানোকে আকড়ে থাকতে চাই না, ফলে হেরিটেজ বলেও কিছু আর থাকছে না, সবই বিলীন হয়ে যাচ্ছে কেয়ামত আসার আগেই।অস্ট্রেলিয়ারে সিডনীতে দেখেছি শত বছর আগে কোন খ্যাতনামা ব্যক্তি যে বাড়িতে বাস করতেন সিটি কাউন্সিল সেই বাড়ির সামনে একটি নাম ফলক দিয়ে তাদের অস্থিত্বের ন্যুনতম ঘোষণাটি দেবার চেষ্টা করতেন, আমাদের অবশ্য তেমন গরজ কম। যাকে স্মরণ করবো, তাকে মূতি বানিয়ে স্মরণ করবো, আর যাকে করবো না তাকে চিরতরে মুছে ফেলবো।
তো মানুষের স্মুতি যাই থাক, বাংলা মুলুকে আল্লাহর অস্তিত্ব থাকবে- এবং গোটা সৃষ্টিলোকেই থাকবে তার বিভুতি।


© Copyright
All rights reserved to Editor
Editor
Muhammad Shamim Akhter
Contact
Pallabi, Dhaka
Bangladesh
Mobile phone: 01536179630 / 01914042834
email: shamim2sh@gmail.com