Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

বিসিএসআইআর-এ অনুষ্ঠিত হলো টেকসই প্রযুক্তি উন্নয়ন ও নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে সেমিনার



৩

বাংলাদেশমুভস, ২২ মে, ২০১৭:  বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এর আইএফআরডি অডিটোরিয়ামে আজ  সকাল ১১:০০ টায় “টেকসই প্রযুক্তি উন্নয়ন ও নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে পিপি এন্ড পিডিসি’র ভূমিকা ” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থপতি ইয়াফেস ওসমান, মাননীয় মন্ত্রী, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। সভাপতিত্ব করেন, মোঃ ফারুক আহমেদ, চেয়ারম্যান বিসিএসআইআর। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইঞ্জিনিয়ার রুপেশ চন্দ্র রায়, পরিচালক (ভারপ্রাপ্ত) পিপি এন্ড পিডিসি।

বিসিএসআইআর-এর গবেষণা কর্মকান্ডসহ পাইলট প্ল্যান্ড এন্ড প্রসেস ডেভেলপমেন্ট সেন্টার (পিপি এন্ড পিডিসির) উদ্ভাবিত পণ্য প্রদর্শন, বিশ্লেষণ সেবা গ্রহণকারী, এ সেন্টারের উদ্ভাবিত পণ্যের প্রসেস লিজি, সমঝোতা চুক্তির্ভুক্ত প্রতিষ্ঠান এবং স্থানীয় শিল্পোদ্যোক্তাবৃন্দের সাথে এ প্রতিষ্ঠানের বর্তমান প্রেক্ষাপট এবং ভবিষৎ করণীয় সম্পর্কে পারস্পারিক উম্মুক্ত মতবিনিময় হয়। সর্বোপরি শিল্প প্রতিষ্ঠায় পাইলট প্লান্ট স্টাডির গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে স্থপতি ইয়াফেস ওসমান, মাননীয় মন্ত্রী, বলেন, বিজ্ঞানীদের সাথে শিল্পোদ্যোক্তা এবং সাধারণ মানুষের সরাসরি যোগাযোগের মাধ্যমে দেশের চাহিদা অনুযায়ী গবেষণা ও পণ্য উদ্ভাবন করা এটাই সত্যকারের উন্নয়ন। তিনি আরো বলেন, ঔষধ শিল্প, তৈরি পোশাক, কৃষি, মৎস্য, তথ্য প্রযুক্তি ইত্যাদি ক্ষেত্রে বাংলাদেশের সফলতা উল্লেখযোগ্য শিল্পোন্নয়ে বিসিএসআইআর সর্বক্ষেত্রে সহযোগিতার জন্য প্রস্তুত রয়েছে।

সভাপতির বক্তব্যে মোঃ ফারুক আহমেদ, চেয়ারম্যান বিসিএসআইআর বলেন, বিসিএসআইআর-এর অর্জন অনেক, আমরা অনেক প্রসেস উদ্ভাবন করেছি যার অনেকগুলি ল্যাব বেইজ, এখন আমরা পাইলট প্লান্ট স্টাডির মাধ্যমে শিল্প কলকারখানায় উৎপাদন উপযোগী প্রসেস উদ্ভাবন ও ইজারা দিতে পারব। আমারা আশা করি বিসিএসআইআর শিল্পোদ্যোক্তাদের চাহিদা অনুযায়ী সকল টেকনিক্যাল ও প্রযুক্তিগত সহায়তা করেতে সক্ষম। এটা জাতীয় প্রতিষ্ঠান জাতির উন্নয়নে লক্ষেই এ প্রতিষ্ঠানের জন্ম।

মূল প্রবন্ধ উপস্থাপক ইঞ্জিনিয়ার রুপেশ চন্দ্র রায় — ন্যানো টেকনোলজি, হার্বাল প্রোডাক্ট, ফুড প্রোডাক্ট এবং মেটালারর্জী সহ বিভিন্ন বিষয়ে গবেষণা কর্মকান্ডের বিস্তারিত তুলে ধরেন। সেমিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ এবং নবীন উদ্যোগক্তা সহ বিসিএসআইআর-এর বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


© Copyright
All rights reserved to Editor
Editor
Muhammad Shamim Akhter
Contact
Pallabi, Dhaka
Bangladesh
Mobile phone: 01536179630 / 01914042834
email: shamim2sh@gmail.com