Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

“পশ্চিমা দেশে অবিবাহিত মা আছে। আমাদের দেশে অবিবাহিত মা……. কোন ধর্মেই এটা গ্রহণযোগ্য নয়।” আইনমন্ত্রী আনিসুল হক।



BPATC Photo

বাংলাদেশমুভস, ঢাকা, ১৯ এপ্রিল ২০১৭:আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেন, বাংলাদেশে যে নতুন দিন আসছে, সেখানে জনগনের প্রত্যাশা অনেক বাড়বে। তারা উন্নত সেবা চাইবে। প্রশিক্ষণ ছাড়া সে সেবা দেওয়া সম্ভব হবে না।
সেবা দিতে পারেন, সেভাবে গড়ে তুলতে হবে।
এই প্রশিক্ষণের আলোকে জনগণকে উন্নত সেবা দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সারা বিশ্বের মানুষ দুটি বিষয় গুরুত্ব দেয়। জীবন ও ভূমি। ভূমির সাথে কেবল অর্থের সম্পর্ক না। এটার সাথে পরিচয়েরও বিরাট সম্পর্ক রয়েছে।
মন্ত্রী বলেন, ফৌজদারি আইনবিদ হিসাবে বলতে পারি, ফৌজদারি মামলার দুইটা কারণ। একটা ভূমি, আরেকটা নারী। আপনারা তার একটা, আরেকটার ব্যপারে যে আপনারা জড়িত না, সেটা নয়।
বুধবার বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে সাব-রেজিস্ট্রারদের বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। দুই মাস মেয়াদী এই প্রশিক্ষণে ২৯ জন সাব-রেজিস্ট্রার অংশ নেন।
অনুষ্ঠানের পর এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, কোন কন্যা ১৮ বছরের আগে বিয়ে করতে পারবেন না। কোন ছেলে ২১ বছরের আগে বিয়ে করতে পারবেন না। এটা হচ্ছে আইন। আইনের এক্সেপশন থাকে। আমরা এই পৃথিবীতে যারা বাস করি, তারা সব অবস্থা সম্পর্কে জানি না। অনেক সময় এমন এমন অবস্থা হয়, যাকে বলি এমার্জেন্সি সিচুয়েশন।
“এই এমার্জেন্সি সিচুয়েশন মোকাবেলা করতে একটা বিধান থাকে। সেই রকমভাবে এই আইনেও একটা বিধান আছে। এটা রুল না। জরুরি অবস্থায় অভিভাবক ও আদালত দুইয়ের সম্মতিক্রমে জরুরি অবস্থার কারণে একটা মেয়ে ও ছেলে বিয়ে হতে পারে।”
মন্ত্রী বলেন, পশ্চিমা দেশে অবিবাহিত মা আছে। আমাদের দেশে অবিবাহিত মা……. কোন ধর্মেই এটা গ্রহণযোগ্য নয়। ধর্মের কথা যদি বাদও রাখি, আমাদের সমাজে এটা গ্রহণযোগ্য নয়। পিতা-মাতা ও সন্তানের একটা ভবিষ্যত ব্যবস্থা করতে এই প্রভিশন আছে।
“এই বিধান নিয়ে এত আলাপ আলোচনার কিছু নাই। যারা এটা নিয়ে করছেন, কেন করছেন জানি না। আমি আবারও বলবো, এটা নিরর্থক।”
বঙ্গবন্ধু অনেক কষ্ট করে দেশ স্বাধীন করলেও স্বপ্ন বাস্তবায়নের পূর্বেই তাকে নৃশংসভাবে খুন করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এটা বাংলাদেশের জন্য চিরকালের কল্ঙ্ক। অনেকে বলেন, খুনীদের বিচারের পর এই কলঙ্ক মোচন হয়েছে। আমি বলবো, রায় কার্যকর হওয়ার পরও কলঙ্ক মোচন হয় নাই।
“তবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে পারলে যে অন্যায় তার প্রতি হয়েছে, তার প্রতি যে ঋণ, তার কিছুটা হলেও আমরা শোধ করতে পারবো। ”
অনুষ্ঠানে অন্যদের মধ্যে লেজিসলেঠিভ ও সংসদ বিষয়ক বিভাগের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ শহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো: জহিরুল হক, নিবন্ধন পরিদপ্তরের মহা-পরিদর্শক খান মো. আব্দুল মান্নান, বিপিএটিসি’র মেম্বার ডিরেক্টিং স্টাফ মো. জায়েদুল হক মোল্লা বক্তব্য রাখেন।


© Copyright
All rights reserved to Editor
Editor
Muhammad Shamim Akhter
Contact
Pallabi, Dhaka
Bangladesh
Mobile phone: 01536179630 / 01914042834
email: shamim2sh@gmail.com