Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

পরিবার, সমাজ, রাষ্ট্রকে টিকাতে চাই প্রাজ্ঞতা, সহনশীলতা, বুদ্ধিশুদ্ধি এবং সঠিক ও কল্যানকর বিকল্প বাছাইয়ের অভিপ্রায়



10

বাংলাদেশমুভস, ২০ জুন, ২০১৭: একটি পরিবার, সামজ এবং রাষ্ট্রে বসবাসে অসুবিধার একটি দিক হলো – সেখানে ব্যক্তির কল্যানকর মতমত সব সময় প্রাধান্য পায় না, কিন্তু এরও একটি সীমা থাকে। অনেক সময় পরিস্থিতি এমনই দাঁড়ায় যে, রাজা ন্যাংটা বলা সেই অবোধ বালকটিরও কদর বাড়ে। তবে এটা কালে ভদ্রে। আমি কিছুক্ষণ আগে যে পোস্টটি করেছি, সেখানে বলেছি রাতে আমার ভাইয়ের কষ্টকর মুহুর্তে তেঁতুল খাওয়ার বিষয়টি প্রথমে স্বাগত জানানো হয়নি, কিন্তু পরে করা হয়েছে। এটা বিশেষ সময়ের প্রাপ্ত আমার ক্রেডিট বললে ভুল বলা হবে না।
এরকমই একটি বিষয়, তাহচ্ছে : ইফতারীতে কী খাবো তার মেনু নির্বাচনের বিষয়টি।
আমার পরিবার দীর্ঘদিন ধরে ছুলা, পিয়াজু, মুড়ি, চিড়া ভিজা, ফলফলাদি দিয়েই ইফতার করে। এই কাজগুলো চুয়াল্লিশ বছর ধরেই আমার মা আন্জাম দেন। এখন মায়ের বয়স হয়েছে, ঘরেও তাকে সাহায্য করার কোন উপযুক্ত পুত্রবধু নেই ( দু জন আছে – একজন দেশের মধ্যে দুরবাসী; আরেকজন বিদেশে দুরবাসী, আর আমিতো বিয়েই করিনি) ফলে তাকেই সব করতে হয়। মাকে বলি এগুলো কিছুই করার দরকার নেই: রুটি, ডাল, না হয় আলুর ঝোল বা গোশতেরে ঝোল, না হয় দুধ দাও – তাও ভাল। কারণ এখন আটার কেজি মাত্র ২২ টাকা, কিন্তু তারা সেই আগের ত্বরিকায় চলবেন। ফলে আমার মত প্রাধান্য পায় না। একইভাবে তাদেরকে বলি খাবার পর পেটে গ্যাস তৈরীর বিষয়ে সতর্কতা হতে – না বিষয়টি তেমন গুরুত্ব পায় না, ফলে আমাকে তাদের রেসিপিই মেনে নিতে হয় – তবু আমি পেটের বিষয়ে সতর্ক – ফলে আলহামদুলিল্লাহ – গত ২২ টি সিয়াম – ভালভাবেই কেটেছে – কিন্ত ভাল যায়নি বড় ভাইটার আজকের দিনের শুরুটা।
এ রকম কারনেই যৌথপরিবারগুলো ছিন্ন ভিন্ন হয়ে যায়। আমার ক্ষেত্রে সবর খুব বেশি প্রাধান্য পেয়েছে – আমি মনে নিচ্ছি। মা-বাপকে খুশী করতে গেলে বৌ বেজার, বৌকে খুশী করতে গিয়ে মা-বাপ বেজার – এর থেকে মা-মাপের সাথে থাকি – তাই ভাল । বিয়েটা চুয়াল্লিশ বছরে একারনেই করা হয়নি। তবু কুচক্রীরা একবার ফোন দেয় – আমি নাকি গে। অস্তাগফিরুল্রাহ। যদিও সেগুলোকে পেলে ঝাটা আর মুগুর রেডি রেখেছি ।
একটি পরিবার, সমাজ, রাষ্ট্র যত বেশি – বুদ্ধিবৃত্তিক, সেটি তত বেশি টেকসই, আন্দনময় এবং অগ্রগতির সুতিকাগার। সুতরাং পরিবার, সমাজ, রাষ্ট্রকে সুন্দর করতে গেলে জ্ঞানকে প্রাধান্য দিতে হবে – সঠিক বিকল্প বাছাইয়ে প্রাজ্ঞতার পরিচয় দিতে হবে এবং যোগ্যকে মূল্যায়ন করতে হবে।


© Copyright
All rights reserved to Editor
Editor
Muhammad Shamim Akhter
Contact
Pallabi, Dhaka
Bangladesh
Mobile phone: 01536179630 / 01914042834
email: shamim2sh@gmail.com