Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

ঢাকায় উন্নয়নশীল ৮ দেশের প্রযুক্তি হস্তান্তর ও বিনিময় নেটওয়ার্কের ৩দিনব্যাপী প্রোগ্রাম শুরু হয়েছে



12

বাংলাদেশমুভস, ঢাকা, ১৭ মে, ২০১৭: বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) আয়োজিত উন্নয়নশীল ৮ দেশের প্রযুক্তি হস্তান্তর ও বিনিময় নেটওয়ার্কের (D-8 TTEN) ৩দিনব্যাপী ৪র্থ হাই কাউন্সিল মিটিং আজ ঢাকায় হোটেল ওয়েস্টিনে শুরু হয়েছে। সকালে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানটির উদ্বোধন করেন।
উদ্বোধনী বক্তৃতায় মন্ত্রী বলেন, প্রযুক্তি হস্তান্তর ও বিনিময় নেটওয়ার্কের মাধ্যমে সদস্য দেশসমূহ নিজেদের প্রযুক্তি ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পাবে। এর ফলে বাংলাদেশ যেসব ক্ষেত্রে এগিয়ে আছে যেমন ঔষধ শিল্প এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বিশ্ব বাজার বিস্তৃত হবে। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ আনোয়ার হোসেন। বিসিএসআইআরের চেয়ারম্যান মোঃ ফারুক আহমেদ এর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ডি-৮ টিটিইএনের সচিব আকবর ঘানবারপুর। এশিয়ার উন্নয়নশীল ৮টি দেশের বিশেষজ্ঞ প্রতিনিধিরা (বাংলাদেশ, মিশর, তুরস্ক, ইরান, নাইজেরিয়া, পাকিস্তান, ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া) পারস্পরিক বিভিন্ন প্রযুক্তি হস্তান্তর ও বিনিময় বিষয়ক বর্তমান প্রেক্ষাপট ও ভবিষৎ করণীয় সম্পর্কে আলোচনা করবেন। পাশাপাশি বাংলাদেশের ১৩টি ফার্মাসিউটিক্যালের প্রতিনিধিবৃন্দ তাদের বিশেষজ্ঞ মতামত উপস্থাপন করবেন। বিশেষ করে ফার্মাসিউটিক্যাল সেক্টরের বায়োসিমিলার প্রযুক্তি হস্তান্তর ও বিনিময় বিষয়ে বিস্তারিত আলোচনা ও দেশসমূহের মধ্যে প্রযুক্তিগত সহায়তা চুক্তি স্বাক্ষরিত হবে। এ প্রযুক্তির সফল প্রয়োগের মাধ্যমে বাংলাদেশের ঔষধ শিল্পে আরো বৈপ্লবিক উন্নয়ন ঘটবে বলে আশা করা হচ্ছে।

৩ দিনব্যাপী এ অনুষ্ঠানটি বিভিন্ন টেকনিক্যাল সেশন, মতবিনিময় সভা, ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি এবং ল্যাবরেটরি ভিজিটের মাধ্যমে সমাপ্ত হবে।


© Copyright
All rights reserved to Editor
Editor
Muhammad Shamim Akhter
Contact
Pallabi, Dhaka
Bangladesh
Mobile phone: 01536179630 / 01914042834
email: shamim2sh@gmail.com