Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

কৃষককে মিশ্র পেশা অবলম্বন করে বিদেশী পণ্যকে হটিয়ে দিতে হবে।



১১

বাংলাদেশমুভস, ২১ জুন ২০১৭:  সরকার কিন্তু জিয়া প্রবর্তিত একমাত্র আলু খাইয়েই সাধারণ মানুষকে দুর্ভিক্ষের কবল থেকে রক্ষা করছে। আর সকল কৃষি পন্য আমদানী করছে। এমনকি কৃষকদেরকে যে সমন্বিত কৃষি ধারনার সাথে সম্পৃক্ত করে মিশ্র পেশা যেমন গবাদি পশু উ ৎপাদন বা ভিন্ন কোন ক্ষুদ্র শিল্পে সম্পৃক্ত করা কোনটাই করছে না। গোটা ব্যবস্থাই বিদেশী দেশগুলোর অর্থনীতি চাঙ্গা করার নীতি। এই অবস্থায় আপনি যদি আলু চাষ বন্ধ করে দেন তাহলে বোকামী হবে, বরং আপনাকে মিশ্র পেশা অবলম্বন করতে হবে, যেমন সকালে কৃষি জমিতে কাজ করলেন দুপুর থেকে ভিন্ন কোন শিল্প কর্ম, যেমনটি করি ঢাকার লোকগুলো। আমার ধারনা সরকার বিদেশীদের পদলেহন করবেই, তবে আপনাকে আপনার বাজার সৃষ্টি করে বিদেশী পন্যকে হটিয়ে দিতে হবে।

কৃষকের মিশ্র পেশা ধারনা বলতে যা বুঝাচ্ছি:

বাংলাদেশমুভস, ২১ জুন, ২০১৭:  ধরুন আপনি কৃষক, সকালে ঘুম থেকে উঠে ক্ষেতে গেলেন, বীজ বুনলেন, ফসল নিংড়ালেন, ফসল তুললেন- বিক্রি করলেন। এটা সকালের মধ্যেই হয়ে যায়। এর পর বাড়িতে আসলেন। কী করবেন ? ঘুমাবেন? তাস খেলবেন? বন্ধ বান্ধব আড্ডা দিবেন? কই এ কাজ তো ঢাকার শ্রমিকরা করে না? শুধু বই মার্কেটের কথা বলি সেখানে বাইন্ডারের কাজ চলে চব্বিশ ঘন্টা। আমি জানি মিরপুর-১০ এর ঝুটপট্টি থেকে ফেলে দেওয়া টুকরা কাপর দিয়ে নরসিংদী নারায়নদন্জ এবং উত্তর বঙ্গে অনেকেই হাত মোজা, বাচ্চাদের জামে করে। তারা সফলও । ফলে আপনার বাকী সময় কাজে লাগল। টার্গেট রাখেন দিনে মিশ্র পেশায় মাত্র ৫০০ টাকা নেট আয় করবো। এটাই কৃষকের মিশ্র পেশা। মনে রাখবেন – একটি নির্দিষ্ট কৃষি পণ্য কম দামে বা বেশি দামে বিক্রি করে দিনে ৫০০ টাকা ঢাকায়ও অনেকে আয় করেনা, তবু তাদেরকে চলতে হয়। আর সরকার ব্যবস্থা পরিবর্তন হলে কি নতুন সরকার বিদেশী কোন দেশের বাজার সৃষ্টির জন্য আমাদেরকে সাহায্য করবে? আমার তো মনে হয় না। ক্ষমতায় আসার জন্য সবাই এখন বিদেশী লবিস্ট নিয়োগে ব্যষ্ত। সুতরাং আপনার আয় সঠিক পর্যায়ে এনে গণদ্রোহী শাসকদের চক্রান্ত থেকে নিজেদেরকে রক্ষা করতে হবে, নইলে ৪৩ এর মন্বন্তর এবং ৭৪ এর দুর্ভিক্ষের মুখে পড়তে হবে। কয়েক মাস আগে গাজীপুরের বিরি অডিটরিয়ামে ‍মতিয়া চৌধুরী বলেন যে, ১৯৭৪ সালে আমেরিকার থেকে খাদ্যবাহী জাহাজ সময় মত না আসার কারনে দুর্ভিক্ষ হয়, আমার প্রশ্ন : বর্তমান খাদ্য ৎপাদন না করে যেভাবে আমদানী নির্ভর করা হয়েছে তাতে কি আরেকটি ১৯৭৪ সামনে অপেক্ষা করছে না?

আমরা কোন বর্ণভিত্তিক সমাজের লোক নেই – মাগি ব্যবসায়ের মত পেশা নির্বাচনের স্বাধীনতা নয়, ভিন্ন হালাল পেশা অবলম্বন করুন: 

বাংলাদেশমুভস, ২১ জুন, ২০১৭: ধরুন আপনি কৃষক – আপনার কৃষি জমিতে ফসল হয়, কয়েক বিঘে জমিতে দুধ ও মাংস দেওয়ার মত গবাদি পশুও আছে, তো আপনি কি জুতা বা ব্যাগ তৈরী করতে পারেন না? আমরা কি হিন্দুদের বর্ণভিত্তিক সমাজের সদস্য যে কেউ বলবে এই বেটা তুই তো কামার – তু্ই আবার জুতা বানাছ ক্যা? আমরা মুসলমান হয়ে এই্ তো পেয়েছি যে একজন সাহাবী আলী রা. হাতে টাকা নেই, তিনি চলে গেছেন বাজারে – গিয়ে এক ইহুদীর মুটে বহন করলেন। কই তার তো জাত যায়নি। সুতরাং মুসলমান হন এবং মিশ্র পেশা অবলম্বন করুন এবং দালাল লুটেরাদের ষড়যন্ত্র ভন্ডুল করে দিন। মনে রাখবেন আপনি যদি স্বার্থক ভাবে বেঁচে থাকতে পারেন, কেউ আপনার স্বাধীনতা নিতে পারবে না। বিদেশী লবিস্টের তেল মেরে অনেক নেতার গলায় দড়ি ঝুলেছে – তবু শেষ রক্ষা হয়নি; আসলে দাজ্জাল আর ইয়াজুজ মাজুজরা শেষ রক্ষা করেনা, করে আল্লাহ।


© Copyright
All rights reserved to Editor
Editor
Muhammad Shamim Akhter
Contact
Pallabi, Dhaka
Bangladesh
Mobile phone: 01536179630 / 01914042834
email: shamim2sh@gmail.com