Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

কুত্তা নিয়ে কিছু কথা …



4

বাংলাদেশমুভস, ১৮ নভেম্বর ২০১৬: আমার পল্রবী এলাকায় এই কুকুরগুলোকে রাস্তায় দেখি। তারা দিনের অধিকাংশ সময় ঘুমায়, দিনে মুরগির ভ্যানের পিছে ছুটে ছুটে উচ্ছিষ্ট খায়, বাড়ির বর্জ্য থেকে মাংসের অংশ টুকু খায়, রাতে দল বেধে পাহারা দেয়, কিন্তু এদের জন্য অতিরিক্ত কোন যত্ন খাতির দরকার হয় না, যেমন যত্ন খাতির করে পশ্চিমারা।

অভিযোগ আছে, কুকুর কামড়ায়,কিন্তু আমি এ পর্যন্ত এই কুকুরগুলো কাউকে কামড়িয়েছে শুনিনি; তবে কেউ যদি তাকে আঘাত করে – তবে সে আত্মরক্ষা করবে না তা তো হতে পারে না! কেন আমাদের পুলিশদেরকে দেখেন না, কিছু বললেই লাঠি আর বন্দুক নিয়ে তেড়ে আসে। এটা হতে পারে।
তবে ডিসিসি’র একটি ডিপার্টমেন্ট আছে যারা কুকুর ধরে নিয়ে মারে। এ দৃশ্য একবার আমি দেখেছিলাম খুলনায় এরশাদের সময়। এরপর আর দেখিনি। কারণ সব নিধনযজ্ঞ তো আর চোখের সামনে ঘটে না। অপরদিকে কেন জানি জনগনের ট্যাক্সের টাকায় কুকুর মারার জন্য কিছু জল্লাদ পালে ডিসিসি ! এদেরকে বেতন না দিলেও চলে।
আমার দৃষ্টিতে এই কুকুরগুলো কেমন জানি গৃহপালিত হয়ে গেছে। আমি এও দেখেছি কুকুরগুলো যখন বাচ্চা দেয়, তখন অনেকে ইট দিয়ে ছানার জন্য ঘরও করে দেয়।
এর বিপরীত চিত্রও দেখেছিলাম এই আমাদের এলাকায়। সময়টা ছিল কার্তিক মাস। সে সময় কুত্তা প্রকাশ্য রাস্তায় ভালবাসা বিনিময় করছিল। কিন্তু কী হয়েছিল জানেন ? এক বেরসিক ব্যক্তি তাদের দিকে ইটা এমন জোরে মারল- বেচারা কুত্তা আর বেচারী কুত্তী দৌড়ে পাড়। কুত্তার এই এক দোষ। তারা এপিলেই ভালবাসা বিনিময় করে।
এ জন্য আল্লাহর রাসুল কুত্তার যৌনাচার নামক ভালবাসার ব্যাপারে সতর্ক করে গেছেন। এর অধিক্ষেত্র ও ঠিক করে দিয়েছেন। কুকুরকে তিনি বাড়ির অভ্যন্তরে প্রবেশ করতে নিষেধ করেছেন। অধিকন্তু তিনি বলেছেন, ইবলিস কুকুর ও সাপের আদলেও মানব সমাজে বিচরণ করে।
এর বিপরীত আরেকটি ঘটনার কথাও আমাদের রাসুল সা. বর্ণনা করেছেন।
একটি তৃষ্ঞার্ত কুকুরকে মোজায় করে কুপ থেকে পানি উত্তোলন করে পান করানোর জন্য এক পতিতা নারী নাকি জান্নাতবাসী হয়েছেন।
সুতরাং এ বিষয়ে একটি ভারসাম্য রক্ষার ব্যাপার আছে।
সব মিলিয়ে কুত্তা নিয়ে পশ্চিমা ধারনা এবং আমাদের ধারনার একটি পার্থক্য আছে।
ইনসানকে কালো/সাদায় ভাগ করে ঘরে কুত্তা নিয়ে শুয়ে থেকে পম্চিমা সমাজের কাউকে যে কুত্তা প্রেম প্রদর্শন করতে দেখি, তা যেমন প্রত্যাশিত নয়, তেমনি সার্ফেস ড্রেন দিয়ে রাজধানী নোংরা করে কুকুর নিধনের দরকার আছে, তাও দরকার হবে না। এই অবলা প্রাণি রাতে গার্ড দেয় এবং কোন ঘুষ নেয় না।

 


© Copyright
All rights reserved to Editor
Editor
Muhammad Shamim Akhter
Contact
Pallabi, Dhaka
Bangladesh
Mobile phone: 01536179630 / 01914042834
email: shamim2sh@gmail.com