Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

কাবার অক্ষাংশ ২১’২৫” এবং আল-কুরআনের ২ নং সুরা বাকারার ১২৫ নং আয়াতে কাবার কথা



Untitled
মুহাম্মদ শামীম আখতার, ২৫ অগাস্ট ২০১৭: আল-কুরআন হচ্ছে আল্লাহর রাসুল মুহাম্মদ সা. এর উপর প্রেরিত সর্বশেষ আসমানী গ্রন্থ। কেয়ামত হবার আগে আর কোন রাসুল নতুন কোন বিধান নিয়ে আগমন করবেন না এবং আল-কুরআন ব্যতীত অন্য কোন কিতাবও আর দুনিয়াতে আসবে না। কেয়ামত পর্যন্ত এ কুরআনই মানুষের জন্য হেদায়তের গ্রন্থ হিসেবে টিকে থাকবে। এ কুরআনকে একটি জীবন্ত মু‘যিজা বলে আখ্যায়িত করা হয়েছে। অর্থাৎ আল-কুরআন একটি বিস্ময়। এ বিস্ময় যুগে যুগে সময়ে সময়ে ব্যাপকতা নিয়ে প্রমাণিত হবে। তেমনই একটি বিস্ময় নিয়ে আজকে আলোচনা করবো, আর সেটি হচ্ছে কা‘বা। কা‘বা ইবরাহীম আ. এর হাতে গড়া দুনিয়ার বুকে নির্মিত আল্লাহর প্রথম ঘর । এটি মুমীনদের বিশ^াসের কেন্দ্রবিন্দু।
বর্তমান দুনিয়ার কোন একটি দেশের অবস্থান নির্ণয় করার জন্য অক্ষাংশ ও দ্রাঘিমাংশ কল্পনা করা হয়। এটি একটি কল্পিত রেখা, যে রেখার বিভিন্ন স্থানে কোন স্থানের অবস্থান স্থির করে তাকে একটি গাণিতিক হিসেবের মধ্যে আনা হয়। এ হিসেবটি মানুষের করা এবং যারা করেছিল, তারা মূলত: ছিল ইউরোপের খ্রিস্টান ও ইহুদী।
ভুগোল শাস্ত্রে মুসলমানদের অবদান থাকলে আধুনিক যুগে অক্ষাংশ দ্রাঘিমাংশ নির্ণয় করার বিষয়টি তাদের আবিষ্কৃত কিনা তা সঠিক ভাবে জানা যায় না। ঠিক এমন একটি অবস্থা যখন, তখন কাবার অক্ষাংশ হচ্ছে ২১’২৫” একে বলা হয় ২১ ডিগ্রি ২৫ মিনিট। একে এভাবে সাজানো যায় ২১২৫ । এখন আমরা যদি সে সংখ্যাকে ২: ১২৫ লিখি যে রীতিতে কুরআনের সূরা ও আয়াত লেখা হয়, তাহলে হচ্ছে ২ নং সূরা সূরা বাকারার ১২৫ নং আয়াত এবং বিস্ময়কর ব্যাপার হচ্ছে এ আয়াতেই মক্কার বিস্ময় কা‘বা নিয়ে আলোচনা করা হয়েছে।
এখন আসি ১২৫ নং আয়াতে। ইরশাদ হচ্ছে:
“যখন আমি কা’বা গৃহকে মানুষের জন্যে সম্মিলন স্থল ও শান্তির আলয় করলাম, আর তোমরা ইব্রাহীমের দাঁড়ানোর জায়গাকে নামাযের জায়গা বানাও এবং আমি ইব্রাহীম ও ইসমাঈলকে আদেশ করলাম, তোমরা আমার গৃহকে তওয়াফকারী, অবস্থানকারী ও রুকু-সেজদাকারীদের জন্য পবিত্র রাখ। ”
-সূরা বাকারা, আয়াত -১২ (২:১২৫)
আপনাদের কী মনে হয়, এর মধ্যে চিন্তাশীলদের জন্য চিন্তার কোন নিদর্শন আছে কি?
তথ্য সূত্র: https://www.youtube.com/watch?v=XkYksIdA3FQ&t=502s


© Copyright
All rights reserved to Editor
Editor
Muhammad Shamim Akhter
Contact
Pallabi, Dhaka
Bangladesh
Mobile phone: 01536179630 / 01914042834
email: shamim2sh@gmail.com