Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

এই রায়ের মাধ্যমে দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে: আইনমন্ত্রী আনিসুল হক



Photo Coverage
বাংলাদেশমুভস, ঢাকা, ১৬ জানুয়ারি, ২০১৭: নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুনের মামলার রায়ের প্রতিক্রিয়া জানাতে গিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘আমার মনে হয় জনগণ এই রায়ে সন্তুষ্ট হবেন এবং এই ঘৃণ্য অপরাধে যে ভীতির সৃষ্টি হয়েছিল সেই ভীতি দূর হবে।’ তিনি বলেন, যেই অপরাধ করুক, তাকে বিচারের আওতায় এনে তার সুষ্ঠু বিচার নিশ্চিত করাই রাষ্ট্রের দায়িত্ব। রাষ্ট্র সেই দায়িত্বই পালন করেছে এবং এর মাধ্যমে দেশে আইনের শাসন প্রতিষ্ঠত হয়েছে।
সোমবার নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত চাঞ্চল্যকর সাত খুনের মামলার রায় ঘোষণার পর দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এ মামলার ৩৫ আসামির মধ্যে ২৬ জনকে ফাঁসির আদেশ এবং বাকি নয়জনকে বিভিন্ন মেয়াদের কারাদ- দেওয়া হয়েছে।
তিনি বলেন, ‘আপনাদের একটা জিনিস মনে রাখতে হবে- এই দেশে জাতির পিতাকে হত্যা করার পরে ২১ বছরে মামলার এজহার পর্যন্ত কেউ করেনি, সেই জায়গা থেকে আজকের বাংলাদেশ যেখানে এসেছে নিশ্চয়ই আপনারা স্বীকার করবেন এখানে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে।’
রায় কিভাবে এবং কখন কার্যকর হবে এমন প্রশ্নের জবাবে তিনি জানান, কোনো মামলায় ফাঁসির আদেশ হলে তা অনুমোদনের জন্য সাত দিনের মধ্যে রায়ের নথি হাই কোর্ট বিভাগে পাঠানোর বাধ্যবাধকতা রয়েছে। হাই কোর্ট ডিভিশন দ- বহাল রাখলে আপিল বিভাগে আপিল করার সুযোগ থাকবে। সেই প্রক্রিয়া শেষ হলে রায় কার্যকর হবে।
অ্যাডভোকেট আনিসুল হক বলেন, নাগরিকত্ব আইনের খসড়া ভেটিং এর ক্ষেত্রে বিদেশে বসবাসকারী বাংলাদেশী (প্রবাসী) নাগরিকদের সুবিধা-অসুবিধা পর্যালোচনা করা হবে এবং এ ক্ষেত্রে প্রবাসীদের সুবিধা-অসুবিধা জানার পর মতামত দেওয়া হবে। তিনি জানান, নাগরিকত্ব আইনের খসড়াটি ভেটিং এর জন্য এখন আইন মন্ত্রণালয়ে রয়েছে।


© Copyright
All rights reserved to Editor
Editor
Muhammad Shamim Akhter
Contact
Pallabi, Dhaka
Bangladesh
Mobile phone: 01536179630 / 01914042834
email: shamim2sh@gmail.com