Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

“আমি কিন্তু জুলাইবিবকে হারিয়েছি!”



Red-Tulip-Flowers-Field-Wallpaper

তার নাম জুলাইবিব এবং তিনি ছিলেন আল্লাহর রাসুল সা. এর অন্যতম আনসার সাহাবী, যার সম্পর্কে এর আগেই আলোচনা করা হয়েছে। তিনি না দেখতে সুন্দর ছিলেন, না লম্বাটে, না তার বংশ পরিচয় ছিল খুব উন্নত, এমনকি তার সম্পদও তেমন ছিল না। এরপরও তিনি আল্লাহর রাসুলকে খুব মহব্বত করতেন এবং এই মহৎ চরিত্রের কারনে আল্লাহর রাসুলও তাকে খুব মহব্বত করতেন। নিচের হাদিসটি তার সম্পর্কে বর্ণনা করা: “ তিনি আল্লাহর রাসুলকে নিয়ে গেলেন এক অভিযানে এবং যখন জেহাদ শেষ হলো, আল্লাহর রাসুল সা. তার সাহাবীদের জিজ্ঞেস করলেন: “তোমরা কি কাউকে হারিয়েছ?”
তারা তাদের আত্মীয়ের নাম উচ্চারন করলো অথবা কেউ তাদের ঘনিষ্ট বন্ধুর কথা বলল যে সে নিহত হয়েছে। তিনি একই প্রশ্ন করলেন অপরাপর সাহাবীদের এবং যুদ্ধে তারা যে সকল নিকটতম ব্যক্তিদের হারিয়েছে তাদের নাম বলতে লাগলো। আরেক দল বলতে লাগলো তারা কোন নিকটাত্মীয়দের হারায় নি, কিন্তু আল্লাহর রাসুল বললেন: “আমি কিন্তু জুলাইবিবকে হারিয়েছি!”
যুদ্ধক্ষেত্রে যাও এবং তাকে খুঁজ ।’ তারা খুঁজলো এবং দেখলো সাতজনের পাশে একজন পড়ে আছে। আল্লাহর রাসুল সা. উঠে দাঁড়ালেন এবং সেখানে গেলেন যেখানে যুদ্ধে ক্ষত বিক্ষত সহচররা শায়িত আছে। তিনি তার পাশে দাঁড়ালেন এবং বললেন :
“সে সাতজনকে হত্য করে এবং নিজেও শাহাদাত বরণ করে।”
“এই ব্যক্তি আমার এবং আমি তার।”
তিনি এই কথা দুই বা তিনবার বললেন এবং তারপর বর্ণিত আছে যে কোন খাটিয়া ছিল না কিন্তু আল্লাহর রাসুল সা. তাকে নিজের বাহুর উপর নিলেন । এরপর আল্লাহর রাসুল একটি কবর খুড়লেন এবং নিজেই তাকে সেখানে দাফন করলেন।” [সহীহ মুসলিম, হাদীস ২৪৭২; মুসনাদ আহমাদ (৪/৪২১) হাদীস নং ১৯৭৯৩]
সেই দৃশ্যকল্পের কথা একবার ভাবুন, জুলাইবিব শাহাদত বরণ করে শায়িত এবং তার চারদিকে সাতজন শত্রু সেনা, যার সাক্ষী আল্লাহর রাসুল সা. নিজে। এই সামান্য এক সাহাবীর প্রতি আল্লাহর রাসুল সা. এর এমন গুরুত্ব প্রদান ছিল এমনই একটি ঘটনা যে আল্লাহর রাসুল তাকে দেখে বলেন: “ এই ব্যক্তি আমার এবং আমিও তার।” যখন অপরাপর শাহাদাতবরণকারীকে কবরে শায়িত করানো হচ্ছিল এবং কবর খোঁড়া হচ্ছিল, তখন আল্লাহর রাসুল সা. নিজে সেই কবরের পাশে দাঁড়িয়েছিলেন এবং কেবল জুলাইবকেই তিনি নিজ হাতে কবরে শায়িত করেন।
আল্লাহর রাসুল সা. এর এমনই অসামান্য মহব্বত ছিল নিজ সাহাবীদের প্রতি, কেউ বলতে পারবে না যে এমন ভালবাসা তার মত বড় মাপের অন্য কোন নেতা বা শাসক দেখাতে পেরেছে।
“তোমাদের কাছে এসেছে তোমাদের মধ্য থেকেই একজন রসূল। তোমাদের দুঃখ-কষ্ট তার পক্ষে দুঃসহ। তিনি তোমাদের মঙ্গলকামী, মুমিনদের প্রতি স্নেহশীল, দয়াময়।” (সুরা তাওবা, আয়াত ১২৮)
অনুবাদ : মুহাম্মদ শামীম আখতার।


© Copyright
All rights reserved to Editor
Editor
Muhammad Shamim Akhter
Contact
Pallabi, Dhaka
Bangladesh
Mobile phone: 01536179630 / 01914042834
email: shamim2sh@gmail.com